জুয়া খেললে কি হয়

জুয়া খেললে কি হয়

অনেক লোক জুয়ার আসক্তি তৈরি করে এবং এর মারাত্মক পরিণতি হতে পারে। এটি পরিবার, বন্ধুবান্ধব এবং কর্মক্ষেত্রকে প্রভাবিত করতে পারে। আর্থিক সমস্যা ছাড়াও, এটি মাদক এবং অ্যালকোহলের মতো অন্যান্য আসক্তির দিকে নিয়ে যেতে পারে।

জুয়া খেলা মস্তিষ্কে ডোপামিনের বিশাল ঢেউ পাঠায়, যা মানুষকে ভালো বোধ করে। যাইহোক, অপ্রীতিকর অনুভূতিগুলি থেকে মুক্তি দেওয়ার এবং নিজেকে বিনোদন দেওয়ার অন্যান্য উপায়গুলি শেখা গুরুত্বপূর্ণ।

একটি বাজেট সেট করুন

একটি জুয়া বাজেট হল ক্যাসিনো গেম খেলার সময় আপনার অর্থ পরিচালনা করার একটি ভাল উপায়৷ এটি আপনাকে ফোকাস থাকতে সাহায্য করে এবং আপনার গেমিং এর সময়কে সীমিত করে। এটি আপনাকে আর্থিক ক্ষতি এবং চাপ এড়াতে সহায়তা করবে। এটি আপনাকে পরিবার এবং বন্ধুদের কাছ থেকে অর্থ ধার করা এড়াতেও সহায়তা করে, যা সম্পর্কের টান পড়তে পারে।

জুয়া খেলা মস্তিষ্কের মাধ্যমে প্রচুর পরিমাণে ডোপামিন প্রেরণ করে, যা আপনার আবেগ এবং কর্মকে প্রভাবিত করে। এটি যুক্তিহীন সিদ্ধান্তের দিকে নিয়ে যেতে পারে যা সঠিক যুক্তির উপর ভিত্তি করে নয়। এমনকি এটি নিয়ন্ত্রণ হারাতে পারে।

এই অযৌক্তিক আচরণ এড়াতে, সাপ্তাহিক এবং মাসিক ভিত্তিতে উপার্জনের লক্ষ্য নির্ধারণ করুন। এটি আপনাকে আপনার ব্যাঙ্করোল বাড়াতে এবং আপনার দক্ষতা বিকাশের অনুমতি দেবে। এটি আপনাকে আপনার আবেগ নিয়ন্ত্রণ করতে এবং পুনরায় সংক্রমণ রোধ করতে সহায়তা করবে।

ছেড়ে দিতে ভয় পাবেন না

জুয়া খেলা একটি বিপজ্জনক অভ্যাস হতে পারে, বিশেষ করে যখন এটি বাধ্যতামূলক হয়ে ওঠে। এটি আর্থিক ক্ষতি এবং এমনকি দেউলিয়া হতে পারে। এটি সম্পর্কের টানাপোড়েন এবং উদ্বেগ এবং বিষণ্নতা সৃষ্টি করতে পারে। আপনার যদি জুয়ার আসক্তি থাকে, তাহলে সাহায্য চাওয়া এবং আচরণ বন্ধ করা গুরুত্বপূর্ণ।

কার্যকরী মোকাবিলা করার পদ্ধতির মধ্যে রয়েছে নেতিবাচক চিন্তাভাবনার ধরণগুলি চিহ্নিত করা এবং চ্যালেঞ্জ করা যা জুয়াকে ট্রিগার করে। আপনি মননশীলতার কৌশলগুলিও অনুশীলন করতে পারেন, যেমন গভীর শ্বাস বা ধ্যান। এটি আবেগের মধ্যে একটি বিরতি তৈরি করবে, আপনাকে সঠিক পছন্দ করার সুযোগ দেবে।

আপনি আত্ম-বর্জন ব্যবহার করতে পারেন, আবেগ থেকে সুরক্ষার একটি রূপ। এটি আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য ক্যাসিনো বা TAB-এ প্রবেশ করতে বাধা দেবে। এটি আপনাকে আপনার জীবন পুনরুদ্ধার করতে এবং স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে সহায়তা করবে। আপনি লক্ষ্য করবেন যে ঘুমের উন্নতি হয়, সম্পর্ক বিকাশ লাভ করে এবং আপনার ব্যাঙ্ক ব্যালেন্স সুস্থ হতে শুরু করে।

আপনার নিষ্পত্তিযোগ্য আয়ের সাথে জুয়া খেলবেন না

জুয়া খেলা বিনোদনের একটি ব্যয়বহুল রূপ। আপনার জীবনের অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিসগুলির জন্য প্রয়োজনীয় অর্থ নিয়ে আপনি জুয়া খেলবেন না তা নিশ্চিত করুন। এর মধ্যে ভাড়া/বন্ধক, খাবার, ইউটিলিটি, চিকিৎসা খরচ এবং শিশুদের জন্য অর্থ অন্তর্ভুক্ত। জুয়ার ক্রিয়াকলাপের জন্য সময় সীমা নির্ধারণ করাও গুরুত্বপূর্ণ এবং আপনি যা হারাতে পারেন তা বাজি ধরুন।

একটি জুয়ার আসক্তি, যা বাধ্যতামূলক জুয়া বা প্যাথলজিকাল জুয়া নামেও পরিচিত, এটি একটি আবেগ নিয়ন্ত্রণ ব্যাধি যা একজন ব্যক্তিকে জুয়া বন্ধ করতে অক্ষম করে তোলে এমনকি যখন কার্যকলাপটি তাদের ব্যক্তিগত বা আর্থিক সুস্থতার জন্য নেতিবাচক পরিণতি করে। এই ধরনের আসক্তি দায়িত্বশীল এবং নির্ভরযোগ্য বলে বিবেচিত ব্যক্তি সহ যে কাউকে প্রভাবিত করতে পারে। ক্ষতিকারক জুয়া মোকাবেলা করার সর্বোত্তম উপায় হল আইনি, আর্থিক এবং থেরাপিউটিক পরামর্শ খোঁজা৷

আপনি বোঝেন না এমন গেমগুলিতে জুয়া খেলবেন না

জুয়ায় জেতার সাথে যে তৃপ্তি আসে তা ডোপামিনের ব্যাপক বৃদ্ধির দ্বারা উদ্দীপিত হয়। আনন্দটি এতটাই তীব্র যে অনেক জুয়াড়ি আবার এটি অনুভব করার জন্য প্রায় সবকিছুই করবে। সমস্যা হল বাধ্যতামূলক জুয়া খেলা মস্তিষ্কের রসায়নকে পরিবর্তন করে, যা আপনাকে ডোপামিনের উচ্চ মাত্রার প্রতি সংবেদনশীল করে তোলে।

জুয়া খেলা আপনার সম্পর্ক, স্বাস্থ্য এবং কাজের ক্ষেত্রেও বড় সমস্যা সৃষ্টি করতে পারে। এটি আপনার পরিবারকে চাপ দিতে পারে এবং আর্থিক বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে। উপরন্তু, জুয়ার সমস্যা বিষণ্নতা এমনকি আত্মহত্যার কারণ হতে পারে।

সৌভাগ্যবশত, জুয়া বন্ধ করার উপায় আছে। জুয়া খেলা সম্পর্কে আপনার চিন্তাভাবনা এবং অনুভূতি পরিবর্তন করতে আপনি জ্ঞানীয় আচরণগত থেরাপি চেষ্টা করতে পারেন। এছাড়াও আপনি অপ্রীতিকর আবেগ থেকে মুক্তি দেওয়ার স্বাস্থ্যকর উপায়গুলি শিখতে পারেন, যেমন ব্যায়াম করা, জুয়া খেলে না এমন বন্ধুদের সাথে সময় কাটানো এবং সামাজিকতা।

অন্যের টাকা নিয়ে জুয়া খেলবেন না

একঘেয়েমি বা মানসিক চাপ দূর করার জন্য জুয়া একটি দুর্দান্ত উপায় হতে পারে, তবে এটি আসক্তি এবং আর্থিক বিপর্যয়ের দিকেও যেতে পারে। জুয়ার সমস্যাগুলির সতর্কতা চিহ্নগুলি চিনতে গুরুত্বপূর্ণ যাতে আপনি নিয়ন্ত্রণ নিতে পারেন এবং সমস্যাটি হাতের বাইরে যাওয়ার আগেই বন্ধ করতে পারেন৷

লিয়া নোওয়ার: জুয়া খেলার ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিরা পদার্থের অপব্যবহারের মতো লক্ষণগুলি অনুভব করতে পারে, যেমন জুয়া খেলায় মগ্ন থাকা এবং অন্যান্য কাজ করার সময় এটি সম্পর্কে চিন্তা করা; একই উচ্চ পেতে আরও অর্থ দিয়ে জুয়া খেলতে হবে; তাদের জুয়ার ফ্রিকোয়েন্সি ঢাকতে মিথ্যা; এবং প্রায়শই তা পুনরুদ্ধারের প্রয়াসে টাকা হারানোর পরে জুয়া খেলায় ফিরে আসে (লোকসান ধাওয়া)।

বাধ্যতামূলক জুয়া বিষণ্নতা এবং উদ্বেগের মতো মানসিক স্বাস্থ্যের অবস্থার সাথেও যুক্ত। এটি সম্পর্কের ক্ষতি করতে পারে এবং কাজ এবং ঘুমের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।